সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
আল্লাহর সত্তা ও গুণাবলি চিরন্তন

আল্লাহর সত্তা ও গুণাবলি চিরন্তন

স্বদেশ ডেস্ক:

চিরন্তনতা মহান আল্লাহর অবিচ্ছেদ্য গুণ বা বৈশিষ্ট্য। আল্লাহর সত্তা, গুণাবলি এবং আল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট সব কিছুই চিরন্তন। কোনো কিছুই নবসৃষ্ট বা ধ্বংসযোগ্য নয়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘ভুপৃষ্ঠে যা কিছু আছে সবই নশ্বর, অবিনশ্বর কেবল তোমার প্রতিপালকের সত্তা।

যিনি মহিমাময়, মহানুভব। ’ (সুরা : আর-রহমান, আয়াত : ২৬-২৭)
আল্লামা ঝাজ্জাজ বলেন, চিরন্তনতার গুণে কেবল আল্লাহই গুণান্বিত। তিনি সমগ্র সৃষ্টির জন্য ‘ফানা’ বা ধ্বংস নির্ধারণ করেছেন। (তাফসিরু আসমাউল হুসনা, পৃষ্ঠা ৬৪)

আল্লামা আবুল কাসেম ইস্পাহানি (রহ.) বলেন, (আরবি) ‘বাকি’ অর্থ চিরন্তন বা অবিনশ্বর। যাকে ধ্বংস কখনো স্পর্শ করতে পারে না। আল্লাহর অবিনশ্বর হওয়ার বিষয়টি জান্নাত ও জাহান্নামের চিরন্তন হওয়ার মতো নয়। কেননা আল্লাহর অবিনশ্বর হওয়ার অর্থ হলো তিনি এমন অবিনশ্বর যার কোনো সূচনা ও সমাপ্ত নেই। জান্নাত-জাহান্নাম চিরন্তন কিন্তু সূচনা আছে। আল্লাহ জান্নাত-জাহান্নামকে অনস্তিত্ব থেকে অস্তিত্বে এনেছেন। (আল-হুজ্জাত ফি বয়ানিল মাহাজ্জাত : ১/১৪০)

 

আল্লাহর জন্য ‘বাকা’ (চিরন্তনতার) গুণ প্রমাণিত হলেও ‘বাকি’ শব্দটিকে আল্লাহর নাম বলার অবকাশ নেই। মুহাম্মদ ইবনে ইবরাহিম আলে-শায়খ (রহ.) বলেন, অবিনশ্বরতা আল্লাহর এমন গুণ যা কোনো মানুষের দিকে সম্বোধন করলে শিরক বলে গণ্য হবে। অনেকে ‘আল-বাকি’-কে আল্লাহর গুণবাচক নাম মনে করে, কিন্তু এ ব্যাপারে কোনো দলিল নেই। (আল-ফাতাওয়া ওয়ার-রাসায়িল : ১/২০৭) আল-মাউসুয়াতুল আকাদিয়া

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877